ঘরেই বিয়ের সাজ Leave a comment

বিয়ের মেক-আপ খুব সম্ভবত একটি মেয়ের জীবনের সবথেকে গুরুত্বপূর্ণ সাজ। তাই বেশিরভাগ মেয়েই বিয়ের মেক-আপের জন্য বিউটি পার্লারের দ্বারস্থ হয়। তবে আমাদের বাংলাদেশী বিয়েতে অনুষ্ঠানের সংখ্যাটা নিতান্তই কম না হওয়ার কারনে সব অনুষ্ঠানের জন্য আলাদা করে বিউটি পার্লারে গিয়ে সাজাও কিন্তু সম্ভব হয় না। তাই কিছু সাজ যদি ঘরেই সেরে নেয়া যায়, খারাপ কি? বিয়ের অনুষ্ঠানের হালকা সাজ ঘরেই সেরে নিতে চাইলে আপনার যা যা প্রয়োজন তা নিয়েই আজকের পোস্ট।

 

১। পূর্ব-প্রস্ততি

 

সানস্ক্রিন ব্যবহার করুন

 

বিয়ের দুই তিন সপ্তাহ আগে থেকেই পূর্ব-প্রস্ততি নেয়া শুরু করুন। প্রতি রাতে ঘুমাতে যাওয়ার আগে ময়েশ্চারাইজার ব্যবহার করুন। দিনে প্রখর রৌদ্রে বাইরে যাওয়ার দরকার পড়লে সানস্ক্রিন ব্যবহার করুন। নিয়মিত মুখ পরিষ্কার করুন, এবং পর্যাপ্ত ঘুমেরও ব্যবস্থা করুন। ত্বক যত তাজা থাকবে, মেক-আপও তত ভালো হবে।

 

 

২। প্রাইমার

 

মুখের বিভিন্ন যায়গার ভাঁজে প্রাইমার ব্যবহার করুন

 

শুধু বিয়ের সাজই নয়, বরঞ্চ যে কোন ভারি সাজের ক্ষেত্রেই প্রাইমারের পেছনে সবথেকে বেশি সময় ব্যয় করতে হয়। মুখের ত্বকের বিভিন্ন যায়গার ভাঁজে আগে প্রাইমার ব্যবহার করুন, বিশেষ করে চোখ এবং ঠোটের আশে পাশে। চেষ্টা করুন ওয়েল ফ্রি প্রাইমার ব্যবহার করতে। এতে করে খুব সহজে উঠে আসবে না।

 

৩। কনসিলার

 

চেহারার দাগ দূর করতে কনসিলার

 

চেহারার দাগ, কিংবা চোখের নিচের কালি, ইত্যাদি দৃশ্যমান হওয়া থেকে দূরে রাখতে ব্যবহার করুন কনসিলার। পিগমেন্টেড ক্রিম কনসিলার ব্যবহারই সবথেকে ভালো এক্ষেত্রে। চোখের নিচের অংশ, নাক এবং গালের পাশের অংশে পর্যাপ্ত কনসিলার ব্যবহার করুন। কনসিলার খুব বেশি ব্যবহার করে ফেললে কিন্তু আবার চেহারা ফ্যাকাসে হয়ে যেতে পারে।

 

৪। ফাউন্ডেশন

 

ত্বকের রঙের ওপর নির্ভর করে ফাউন্ডেশনের শেড নির্বাচন করুন

 

আপনার ত্বকের রঙের ওপর নির্ভর করে ফাউন্ডেশনের শেড নির্বাচন করুন। শুরুতে আপনার ত্বকের থেকে খানিকটা ডার্ক ব্রাউন ম্যাট শেড ব্যবহার করুন। এরপর লাইট শেড ব্লেন্ড করুন। চিবুক এবং টি-যোনের ওপর শিমার ব্যবহার করুন। এতে করে ছবি খুব ভালো আসবে।

 

৫। চোখের সাজ

 

লিকুইড আইলাইনার ব্যবহার করুন

 

চোখের সাজের জন্য ব্রাউন, গোল্ডেন অথবা ব্রোঞ্জ রঙের আইশ্যাডো বেছে নিন। খুব বেশি রঙ্গিন আই শ্যাডো ব্যবহার করার দরকার নেই। হালকা রঙ চোখের পুরো পাপড়ির ওপর ব্যবহার করুন। কর্নারের দিকে আরেকটু ঘন রঙ দিন।কাজল ব্যবহার করলে কালো রঙই সবথেকে উপযুক্ত। কাজল দেয়ার পরই লিকুইড আইলাইনার ব্যবহার করুন। আইল্যাশ ব্যবহার করলে ছোট আকৃতিরই বেছে নিন। কৃত্রিম আইল্যাশ থাকলে আলাদা করে মাসকারা ব্যবহার করার প্রয়োজন নেই।আই ব্রো বরাবর আপনার চুলের ন্যাচারাল রঙের শেডের ব্রো পাউডার ব্যবহার করুন। অবশ্যই আইলাইনার দিয়ে।

 

৬। ব্লাশ

 

ব্লাশ ব্যবহার

 

ব্লাশ ব্যবহার করলে অবশ্যই শুধু গালের পাশের অংশে ব্যবহার করুন। পুরো চেহারায় ব্লাশ ব্যবহার করলে অতিরিক্ত লাল দেখাবে, এবং আপনার পুরো মেক-আপই অনেক বেশি কৃত্রিম লাগবে।

 

৭। লিপস্টিক

 

বিয়ের সাজে কড়া লাল রঙই লিপস্টিক আদর্শ

 

লিপস্টিকের ক্ষেত্রে বিয়ের সাজে কড়া লাল রঙই আদর্শ। তবে আপনার অন্য পছন্দ থাকলে ব্যবহার করতেই পারেন। সেক্ষেত্রে আপনার বাকি মেক-আপের সাথে লিপস্টিক ম্যাচিং হতে হবে অবশ্যই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

SHOPPING CART

close